ধ্বংসস্তুপের মধ্যে জন্ম নিচ্ছে নতুন প্রাণ!

ফিচার ডেস্ক  

৪২৯

প্রকাশিত: ১৪:৫৭, ১৩ জানুয়ারি ২০২০   আপডেট: ১৪:৩৯, ১৪ জানুয়ারি ২০২০

শেয়ার করুন:-
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

অস্ট্রেলিয়ার নজিরবিহীন দাবানলে কমপক্ষে পঞ্চাশ কোটি বন্যপ্রাণী মারা গেছে। ছারখার হয়ে গেছে কয়েকটি অঞ্চল। কত গাছ আর কত কীট পতঙ্গ পুড়েছে তার কোন হিসেব নেই। 

প্রায় সাড়ে ছয় মিলিয়ন হেক্টর ভূমি পুড়েছে। তবে সবাইকে অবাক করেছে যে বিষয়টি, এরইমধ্যে কিছু এলাকায় ছাই ভেদ করে প্রাণের চিহ্ন পাওয়া গেছে। অল্প অল্প করে গজিয়ে উঠতে শুরু করেছে ঘাস ও গাছের চারা।

একজন আলোকচিত্রশিল্পী নিউ সাউথ ওয়েলস অঞ্চলের কাছে সমুদ্র তীরবর্তী কুলনারা এলাকায় গিয়ে তুলে এনেছেন সেসব ছবি। 

এসব এলাকায় মাটির উপর জমে থাকা আগুনের ছাইয়ের উপর সবুজ ঘাস এবং পুড়ে যাওয়া গাছের গুড়িতে কেবল গজিয়ে ওঠা গোলাপি রঙের কুঁড়ি দেখতে পেয়েছেন তিনি।

আলোকচিত্রি সামাজিক যোগাযোগের মাধ্যমে তার তোলা ছবি পোষ্ট করার পর তা ভাইরাল হয়ে যায়। ভয়াবহ এই বিপর্যয়ের মাঝেই মানুষের মনে আশার সঞ্চার করেছে এই খবর।

ওই আলোকচিত্রি মূলত গিয়েছিলেন আগুনে শেষ হয়ে যাওয়া প্রকৃতির ছবি তুলতে।  

তিনি বলেন, এক ধরনের অতিপ্রাকৃত নীরবতার মধ্যে দিয়ে পুড়ে যাওয়া গাছের গুঁড়িগুলোর পাশ দিয়ে যখন হেঁটে যাচ্ছিলাম, তখন আমার পায়ের প্রতিটি পদক্ষেপের সঙ্গে সঙ্গে মাটি থেকে বাতাসে ছাই উড়ে যাচ্ছিল। ভয়াবহ আগুনই পারে এমন বিধ্বংসী ছাপ রেখে যেতে। তবে আমাকে অবাক করেছে ওই ভস্ম থেকে জীবের উত্থানের বিষয়টি। বলেন তিনি। 

বুদ্ধিমানদের জন্য এসব থেকে রয়েছে অনেক শিক্ষণীয় বিষয়:

মহান প্রতিপালক বলেন, দয়াময় স্রষ্টার সৃষ্টিতে তুমি কোনো খুঁত দেখতে পাবে না, তোমার দৃষ্টিকে প্রসারিত করে দেখো, কোনো ত্রুটি দেখ কি? আবার দেখ, আবারো। তোমার দৃষ্টি তোমারই দিকে ফিরে আসবে ব্যর্থ ও ক্লান্ত হয়ে। (সূরা মুলক : ৩,৪) অন্য এক আয়াতে আল্লাহ বলেন, কেমন করে তোমরা আল্লাহর ব্যাপারে কুফরী অবলম্বন করছ? অথছ তোমরা ছিলে মৃত। (বাকারা- ২৮)

শেয়ার করুন:-
ফিচার বিভাগের সর্বাধিক পঠিত