সন্দ্বীপের আলো: আহমেদ মোস্তফা

ফিচার ডেস্ক  

১২৬

প্রকাশিত: ১৩:০৪, ১৩ জুলাই ২০২০   আপডেট: ১২:৪৬, ৩০ জুলাই ২০২০

শেয়ার করুন:-
আহমেদে মোস্তফা

আহমেদে মোস্তফা

দ্বীপাঞ্চল সন্দ্বীপ। রত্নগর্ভা হিসেবেই যার বহুল পরিচিতি। এর আলো-বাতাসে বেড়ে উঠেছেন অনেক কীর্তিমান। যাঁদের অনেকেই এখন দেশে-বিদেশে আলো ছড়াচ্ছেন। কিন্তু পরিতাপের বিষয় এঁদের অনেকেই নতুন প্রজন্মের কাছে অপরিচিত। আবার অনেকেই চলে গেলেন না ফেরার দেশে। রেখে গেছেন আলোটুকু। 

সেই আলো নতুন প্রজন্মের সামনে তুলে ধরতে ‘ইকরা নিউজ২৪.কম’ আন্তরিক ও বদ্ধপরিকর। ইকরা নিউজ চায়, স্বরণের মনিকোঠায় আপনিও অম্লান থাকুন।

( ক্লিক করে পেজটিতে লাইক দিন। ভালোর সঙ্গে থাকুন। অন্যকেও ভালো কাজে উদ্বুদ্ধ করুন।)

সন্দ্বীপের আলো (৩)

সন্দ্বীপের কৃতি পুরুষদের অন্যতম আহমেদে মোস্তফা ১৯৩৩ সালের ১ অক্টোবর জন্মগ্রহন করে। বাবা নজীর আহমেদ বিএ জেলা জজকোর্টের সেরেস্তাদার ছিলেন। মায়ের নাম লাইলাতুন নাহার মোস্তফা। 

সাত ভাই এক বোনের মধ্যে মি. আহমেদ মোস্তফা ছিলেন বাবা-মার দ্বিতীয় সন্তান। 

(কখনো ভেবে দেখেছেন- কে আমি? আমার কি করা উচিত আর কি করছি? প্রতিদিন একবার ভাবুন-জীবন বদলে যাবে। পড়ুন: বদলে যান )

প্রাথমিক শিক্ষা শেষ করে আহমেদ মোস্তফা সন্দ্বীপ হাই স্কুল থেকে মেট্রিক পাস করেন। চট্টগ্রাম কলেজ ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে পড়ে রাস্ট্রবিজ্ঞানে ডিগ্রি লাভ করেন। তার অন্য ভাইয়েরাও সবাই সন্দ্বীপ হাই স্কুল থেকে মেট্রিক পাস করেন। ছাত্রজীবনে আহমেদ মোস্তফা নানা রকম সাংস্কৃতিক কর্মতৎপরতায় জড়িত ছিলেন।

(পড়ুনঃ  সাফল্যের পথে প্রতিদিন কোরআনের ৫ আয়াত )

১৯৫৭ সালে তৎকালীন পূর্ব পাকিস্তানের আমেরিকান কনসুলেটর USIS -এ স্টুডেন্ট অ্যাডভাইজার হিসেবে তার চাকরি জীবন শুরু হয়। ১৯৯৩ সালে কালচারাল ডাইরেক্টর হিসেবে অবসর গ্রহণ করেন। 

আমেরিকান অ্যাম্বাসিতে চাকুরি জীবনে তিনি নিজের কর্মদক্ষতা ও নিষ্ঠার কারণে সুপিরিয়ার অনার ও মেরিটোরিয়াস অনারসহ বহু পুরস্কার লাভ করেন। অ্যাম্বাসির ওয়েল ফেয়ার সোসাইটি থ্রিফট সোসাইটির সম্পাদক ছিলেন তিনি। 

১৯৭৬ সাল থেকে USIS কর্তৃক বাংলাদেশে Toefl, Sat, Gmat & Gre পরীক্ষার কোঅর্ডিনেটরের গুরু দায়িত্ব পালন করেছেন। 

চাকরি জীবনে কৃতিত্বপূর্ণ অবদানের জন্য আমেরিকান অ্যাম্বাসির বিশেষ ইমিগ্রেশন ভিসা (SIV) নিয়ে ১৯৯৪ সালে আমেরিকায় গমন করেন। তিনি সন্দ্বীপ ডেভেলপমেন্ট ফোরম লি. এর সভাপতির দায়িত্ব পালন করেছেন। 

দৃষ্টি আকর্ষণ:

কারো সংগ্রহে যদি মি. আহমেদ মোস্তফার ভালো ছবি থাকে আমাদের দিয়ে সহযোগিতা করুন। সংগৃহীত তথ্যে ঘাটতি থাকলে নিচে দেয়া মেইলে বিস্তারিত লিখে জানান। 

সন্দ্বীপের বিশেষ ব্যক্তিত্বদের নিয়ে আপনিও লিখতে পারেন। যাঁকে নিয়ে লিখবেন তাঁর ভালো কিছু ছবি দিবেন; সাথে লেখকের ছবি, ঠিকানাসহ দিবেন। লেখা এবং ছবি পাঠানোর ঠিকানা: [email protected]  

(ভালোর সাথে থাকুন, ইকরা নিউজ পড়ুন)  

শেয়ার করুন:-